মুখ দেখেই ভিটামিনের ঘাটতি বুঝবেন কীভাবে - বঙ্গ সমাচার মুখ দেখেই ভিটামিনের ঘাটতি বুঝবেন কীভাবে - বঙ্গ সমাচার

মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০১:২৪ অপরাহ্ন

জরুরী বিজ্ঞপ্তি :
জেলা ভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে। আমাদের পরিবারে যুক্ত হতে আপনার সিভি পাঠিয়ে দিন bongosamacharnews@gmail.com এই ঠিকানায়। বিজ্ঞাপনের জন্য  ইমেইল করুন bongosamacharnews@gmail.com এই ঠিকানায়।

মুখ দেখেই ভিটামিনের ঘাটতি বুঝবেন কীভাবে

অনলাইন ডেস্ক :

শরীর সুস্থ রাখতে সব ধরনের ভিটামিনই প্রয়োজন। তবু কখনও কখনও কোনও একটি বা দু’টি ভিটামিনের পরিমাণ কমে যায় শরীরে। তখন নানা ধরনের সমস্যা দেখা দেয়। ঠিক কোন ভিটামিনের ঘাটতি হচ্ছে, সেটি বোঝার জন্য নানা ধরনের পরীক্ষা রয়েছে। অনেক সময় পরীক্ষা না করিয়েই টের পাওয়া সম্ভব শরীরে কোনও ভিটামিনের ঘাটতি হয়েছে কি না। এবং সেটি সম্ভব মুখ দেখেই। যেমন-

১. ত্বকের উজ্জ্বলতা দিন দিন কমে গেলে বুঝতে হবে শরীরে ভিটামিন বি কমপ্লেক্সের অভাব হয়েছে। এর সঙ্গে যদি সারা দিন ক্লান্তি থাকে, খাবারের স্বাদ না পান— তা হলে এক প্রকার নিশ্চিত হয়ে যেতে পারেন এ বিষয়ে। সাধারণত বি কমপ্লেক্সের অভাবেই এই সমস্যাগুলি হয়।

২. যদি ঠোঁট ফাঁটে বা দাঁতের গোড়া দিয়েও রক্ত বের হয় তা হলে বুঝতে হবে শরীরে ভিটামিন সি-এর অভাব হয়েছে। এমন সমস্যা হলে দ্রুত লেবু জাতীয় ফল খেতে শুরু করুন। তার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলে নিন।

৩. ভিটামিন এ-র অভাব হলে চোখের নীচে কালি পড়া কিংবা চোখের চার পাশটা ফুলে যাওয়ার সমস্যা দেখা দেয়। তবে এই ভিটামিন বেশি মাত্রায় শরীরে গেলে সমস্যাও হতে পারে। তাই এমন উপসর্গ দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

ভিটামিনের অভাব মোটেই অস্বাভাবিক কিছু নয়। প্রাথমিকভাবে মুখ দেখে যদি মনে হয়, কোনও সমস্যা হচ্ছে, তা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। অনেক সময়েই কোনও কোনও ভিটামিনের ঘাটতি হলেও তা টের পাওয়া যায় না। কিন্তু মুখে তার কিছু কিছু লক্ষণ ধরা পড়তেই পারে।

সংবাদটি শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পূর্বানুমতি ব্যাতিত এই সাইটের কোন লেখা, ছবি বা ভিডিও ব্যাবহার করা নিষিদ্ধ।
Design & Developed BY ThemesBazar.Com