বিক্ষোভের মুখেই তালেবান সরকারের পথচলা শুরু - বঙ্গ সমাচার বিক্ষোভের মুখেই তালেবান সরকারের পথচলা শুরু - বঙ্গ সমাচার

মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৪ অপরাহ্ন

জরুরী বিজ্ঞপ্তি :
জেলা ভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে। আমাদের পরিবারে যুক্ত হতে আপনার সিভি পাঠিয়ে দিন bongosamacharnews@gmail.com এই ঠিকানায়। বিজ্ঞাপনের জন্য  ইমেইল করুন bongosamacharnews@gmail.com এই ঠিকানায়।

বিক্ষোভের মুখেই তালেবান সরকারের পথচলা শুরু

অনলাইন ডেস্ক :

সরকারবিরোধী বিক্ষোভের মুখেই পথচলা শুরু করল তালেবানের নবগঠিত অন্তর্বর্তী সরকার। সব জাতি-গোত্র নিয়ে সরকার গঠনের প্রতিশ্রুতি দিয়েও শেষপর্যন্ত কথা রাখেনি তালেবান। গতবারের মতোই কট্টর একক ও তালেবান নেতাদের নিয়েই সরকারের যাত্রা শুরু করেছে। জনরোষের শুরুটাও সেখান থেকেই। সবচেয়ে বেশি ক্ষেপেছে নারীসমাজ। মন্ত্রিসভায় নারীদের রাখার কথাও রাখেনি তালেবান। উলটো নারীশিক্ষায় নতুন ডিক্রি জারি করেছে-হিজাব, নেকাব বাধ্যতামূলক। শ্রেণিকক্ষেও ছেলেমেয়ের মাঝে পর্দা টাঙানোর নতুন আইন করেছেন তালেবান উচ্চশিক্ষামন্ত্রী।

এসব নিয়েই ভেতর ভেতর ফুসে উঠেছে গোটা আফগান সমাজ। কাবুল হেরাতসহ দেশটির বিভিন্ন শহরে শুরু হয়েছে বিক্ষোভ। বুধবার রাজধানী কাবুলে তালেবানবিরোধী সমাবেশ ছত্রভঙ্গ করে সশস্ত্র যোদ্ধারা। অন্যদিকে আফগান গণমাধ্যম রিপোর্ট করেছে উত্তর-পূর্ব শহর ফৈজাবাদে একটি বিক্ষোভ বড় হতে দেয়নি তালেবান। মঙ্গলবার রাজধানী এবং হেরাত শহরে শত শত মানুষ বিক্ষোভ করে, যেখানে দুই বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করা হয়। এ রকম অব্যাহত বিক্ষোভের মুখেই পথচলা শুরু করেছে তালেবান সরকার। এএফপি।

তালেবানের গোপন শীর্ষ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা একটি বিবৃতি প্রকাশ করে বলেন, ‘নতুন সরকার ইসলামি নিয়ম ও শরিয়া আইন সমুন্নত রাখার জন্য কঠোর পরিশ্রম করবে।’ তালেবানরা সাম্প্রতিক দিনগুলোতে প্রতিশ্রুতি দিয়েছিল আগের শাসনামলের তুলনায় অনেক বেশি সংযমের সঙ্গে এবারের শাসনকাজ চালাবে।

সংবাদটি শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published.

পূর্বানুমতি ব্যাতিত এই সাইটের কোন লেখা, ছবি বা ভিডিও ব্যাবহার করা নিষিদ্ধ।
Design & Developed BY ThemesBazar.Com