চতুর্থ দেশ হিসেবে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের - বঙ্গ সমাচার চতুর্থ দেশ হিসেবে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের - বঙ্গ সমাচার

রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০২:৩১ পূর্বাহ্ন

জরুরী বিজ্ঞপ্তি :
জেলা ভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে। আমাদের পরিবারে যুক্ত হতে আপনার সিভি পাঠিয়ে দিন bongosamacharnews@gmail.com এই ঠিকানায়। বিজ্ঞাপনের জন্য  ইমেইল করুন bongosamacharnews@gmail.com এই ঠিকানায়।

চতুর্থ দেশ হিসেবে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের

অনলাইন ডেস্ক :

লাদাখ সীমান্তে চীনের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ভারত। দেশটির দাবি, এর সফল পরীক্ষার ফলে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর বিশ্বের চতুর্থ দেশ হিসেবে তারা শব্দের চেয়ে বেশি গতিসম্পন্ন এই ক্ষেপণাস্ত্র উড়িয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানায়, আজ সোমবার সকাল ১১টা ৩ মিনিটে উড়িশ্যার বালাসর পর্বত এলাকায় এপিজে আব্দুল কালাম টেস্টিং রেঞ্জ থেকে ‘হাইপারসনিক টেকনোলজি ডেমোনস্ট্রেটর ভেহিকেল’ পরীক্ষা করা হয়।

ভারত বলছে, শব্দের চেয়ে ছয়গুণ বেশি গতিতে ছুটেছে ক্ষেপণাস্ত্রটি। অগ্নি মিসাইল বুস্টার দিয়ে ওই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। পাঁচ মিনিটেই সেই পরীক্ষা সম্পন্ন হয়।

হাইপারসনিক এই ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। এই সফল পরীক্ষাকে দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করার ক্ষেত্রে বড় ধাপ বলা হচ্ছে।

প্রতিবেদনে আরো বলা হয়, আগামী পাঁচ বছরের মধ্যে স্ক্র্যামজেট ইঞ্জিনসহ হাইপারসনিক মিসাইল তৈরি করতে পারবে ডিআরডিও। তা এক সেকেন্ডে দুই কিলোমিটার পর্যন্ত অতিক্রম করতে পারবে। এদিন ডিআরডিও প্রধান সতীশ রেড্ডির নেতৃত্বে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা হয়। সব প্যারামিটারই ছিল সঠিক।

সফল পরীক্ষার পর ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ডিআরডিওকে অভিনন্দন জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published.

পূর্বানুমতি ব্যাতিত এই সাইটের কোন লেখা, ছবি বা ভিডিও ব্যাবহার করা নিষিদ্ধ।
Design & Developed BY ThemesBazar.Com