অন্তঃসত্ত্বার রক্তচাপ স্বাভাবিক রাখতে করণীয় - বঙ্গ সমাচার অন্তঃসত্ত্বার রক্তচাপ স্বাভাবিক রাখতে করণীয় - বঙ্গ সমাচার

মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৫৬ পূর্বাহ্ন

জরুরী বিজ্ঞপ্তি :
জেলা ভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে। আমাদের পরিবারে যুক্ত হতে আপনার সিভি পাঠিয়ে দিন bongosamacharnews@gmail.com এই ঠিকানায়। বিজ্ঞাপনের জন্য  ইমেইল করুন bongosamacharnews@gmail.com এই ঠিকানায়।

অন্তঃসত্ত্বার রক্তচাপ স্বাভাবিক রাখতে করণীয়

অনলাইন ডেস্ক:

অন্তঃসত্ত্বা মায়েদের রক্তচাপ ঠিক না থাকা একটি কমন সমস্যা। সন্তান পেটে আসার পর অনেকেরই রক্তচাপ বেড়ে যায়। এ সময় মায়ের রক্তচাপ স্বাভাবিক রাখতে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

রক্তচাপ বেড়ে যাওয়ার কারণে এ সময় গর্ভস্থ সন্তানের নানারকম বিপদের ঝুঁকি থাকে। সন্তান গর্ভে আসার ২০ সপ্তাহের কাছাকাছি সময়ে রক্তচাপের হেরফের হওয়ার ঝুঁকি খুব বেশি।

গর্ভাবস্থায় রক্তচাপ বেড়ে গেলে অনেক সময় হবু মায়েদের প্রস্রাব দিয়ে প্রোটিন বেরিয়ে যায়। রক্তচাপ বাড়লে ইউরিন টেস্ট করে এটা দেখে নেয়া হয়। এ দুই সমস্যাকে একসঙ্গে বলে প্রিএক্লাম্পশিয়া। এই অবস্থা মা ও সন্তান দুজনের জন্যই ঝুঁকিপূর্ণ। এমন সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে।

কেন রক্তচাপ বাড়ে

সন্তান গর্ভে এলে বিভিন্ন হরমোনের মাত্রার পরিবর্তন এবং অন্তঃসত্ত্বা হওয়ার জন্য শরীরে স্ট্রেস হয় বলে রক্তচাপ বেড়ে যেতে পারে। এ ছাড়া যাদের উচ্চ রক্তচাপের পারিবারিক ইতিহাস আছে, তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি বেশি। তবে বেশিরভাগ ক্ষেত্রেই প্রসবের দুই-তিন মাসের মধ্যে রক্তচাপ স্বাভাবিক হয়ে যায়। তবে কিছু কিছু প্রসূতির রক্তচাপ আর স্বাভাবিক হয় না।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে কী করবেন

রক্তচাপের সমস্যা দেখা দিলে নিয়মিত রক্তচাপ মাপতে হবে, ওষুধ খেতে হবে, ওজন স্বাভাবিক রাখা, সঠিক খাবার গ্রহণ ও লবণ কম খেতে হবে।

সংবাদটি শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পূর্বানুমতি ব্যাতিত এই সাইটের কোন লেখা, ছবি বা ভিডিও ব্যাবহার করা নিষিদ্ধ।
Design & Developed BY ThemesBazar.Com